রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওষুধ ও রসায়ন খাত

ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩১ মার্চ ২০২৪ | 163 বার পঠিত | প্রিন্ট

ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭ কোম্পানির

জানুয়ারি‘২৪ মাসের তুলনায় শেয়ারবাজারের তালিকাভুক্ত ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ওষুধ ও রসায়ন খাতের ১৭ কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩৩টি কোম্পানি রয়েছেঅ। এর মধ্যে ফেব্রুয়ারি মাসে ৩১টি কোম্পানি বিনিয়োগ হালনাগাদ প্রকাশ করেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, জানুয়ারি’২৪ মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭টি, কমেছে ১২টি এবং অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির। শেয়ার ধারণের তথ্য আপডেট করেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি হওয়া কোম্পানিগুলো হলো- এসিআই ফর্মুলেশনস, একমি ল্যাবরেটরিজ, একটিভ ফাইন, এ্যাডভেন্ট ফার্মা, এএফসি এগ্রো, বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, জেএমআই হসপিটাল, লিব্রা ইনফিউশন, ম্যারিকো বাংলাদেশ, ওরিয়ন ইনফিউশন, রেকিট বেনকিজার, রেনাটা, সিলকো ফার্মা এবং ওয়াটা কেমিক্যালস লিমিটেড।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সেন্ট্রাল ফার্মার। জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৯.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.১০ শতাংশ থেকে ৯.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৩৫ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

এসিআই ফর্মুলেশনস : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.২৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.৭৫ শতাংশ থেকে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৪৭ শতাংশে।

একমি ল্যাবরেটরিজ : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.০৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৪ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.২২ শতাংশ থেকে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৯০ শতাংশে।

একটিভ ফাইন : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.১৭ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৭.৫২ শতাংশ থেকে ০.৮৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৬.৬৪ শতাংশে। একই সময়ে কোম্পানিটির বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.২৭ শতাংশ।

এ্যাডভেন্ট ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০৮ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৪.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৯০ শতাংশ থেকে ৪.৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৪২ শতাংশে।

এএফসি এগ্রো : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.১৮ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৯৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৯৮ শতাংশ থেকে ০.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.০৫ শতাংশে।

বিকন ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৫১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৬৩ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৫৩ শতাংশে।

বেক্সিমকো ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.১০ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২৮.৬৮ শতাংশ থেকে ১৬ কমে দাঁড়িয়েছে ২৮.৫২ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.০৯ শতাংশ থেকে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.২৩ শতাংশে।

ইন্দো-বাংলা ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৭.৫৫ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.২৯ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৭.৫৯ শতাংশ থেকে ২.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৩৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৬৫ শতাংশ থেকে ২.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.১৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত ছিল ০.২১ শতাংশ।

জেএমআই হসপিটাল : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.১৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৪৯ শতাংশ থেকে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.১৩ শতাংশে।

লিব্রা ইনফিউশন : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯০ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৩৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৬৭ শতাংশ থেকে ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.২০ শতাংশে।

ম্যারিকো বাংলাদেশ : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৫৭ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১.৫৪ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৪৭ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ১.৮৯ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

ওরিয়ন ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.২৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.১৫ শতাংশ থেকে ১.০৫ কমে দাঁড়িয়েছে ০.১০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.১৮ শতাংশ থেকে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৬৮ শতাংশে।

রেকিট বেনকিজার : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৫৭ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১.৫৪ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৪৭ শতাংশে।

রেনাটা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৬৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৭৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২২.৬৭ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫৯ শতাংশে। আর সাধারণ বিনিয়োগ ৬.৩৫ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৩৮ শতাংশে।

সিলকো ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৭৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৪৮ শতাংশ থেকে ০.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.২৩ শতাংশে।

ওয়াটা কেমিক্যালস : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৫০ শতাংশ থেকে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.১৯ শতাংশে।
শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ৯:৫৭ অপরাহ্ণ | রবিবার, ৩১ মার্চ ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]