রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জানুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৩ মিউচুয়াল ফান্ডের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৪ মার্চ ২০২৪ | 525 বার পঠিত | প্রিন্ট

জানুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৩ মিউচুয়াল ফান্ডের

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৭টি মিউচুয়াল ফান্ড রয়েছে। এর মধ্যে ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৩টি প্রতিষ্ঠানের। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ১৩টি মিউচ্যুয়াল ফান্ড হলো- ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, গ্রামীণ ওয়ান: স্কিম টু, গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচুয়াল ফান্ড ওয়ান, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

জানা যায, ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের। ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৩৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.০০ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৬৬.১২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৫.৪৯ শতাংশে।

অন্য ফান্ডগুলোর মধ্যে-

ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৭৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.০৫ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৪০.২৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৯৫ শতাংশে।

ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.০২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৪৭ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ১৬.৭৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৩০ শতাংশে।

সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.০০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.২৮ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৩২.৪৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.১৬ শতাংশে।

ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৩.২৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৩.২৯ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৩৫.৩৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৩৩ শতাংশে।

ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৭২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.২৪ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৫০.৩৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.৮৭ শতাংশে।

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৮৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৯২ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৫৪.১৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.১১ শতাংশে।

গ্রামীণ ওয়ান: স্কিম টু : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৪.২২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৪.৩৫ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ২৫.২৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.১৩ শতাংশে।

গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৪.৬৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৭৫ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৪৩.৫৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৪১ শতাংশে।

আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৬৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৭৯ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৬৬.৫১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৬.৩৮ শতাংশে।

এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচুয়াল ফান্ড ওয়ান : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৮.১৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.২০ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ২৬.৬৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৬৩ শতাংশে।

পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৩১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৪৭ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৪৬.৯৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৮১ শতাংশে।

পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড : ডিসেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৯৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.০৫ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৭০.০৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৯.৯৫ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box
বিষয় :

Posted ৫:৪৭ অপরাহ্ণ | সোমবার, ০৪ মার্চ ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]