শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারের জন্য শুধু ভালো কিছু করতে চাই : বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | 59 বার পঠিত | প্রিন্ট

শেয়ারবাজারের জন্য শুধু ভালো কিছু করতে চাই : বিএসইসি চেয়ারম্যান

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বিএসইসিতে ২ বারে ৮ বছরের বেশি নিয়োগ পাওয়ার সুযোগ নেই। আমার এরইমধ্যে ২ বার নিয়োগ হয়েছে। ৩য় বার নিয়োগ পাওয়ার সুযোগ নেই। তাই আর হারানোরও কিছু নেই। এখন শেয়ারবাজারের জন্য শুধু ভালো কিছু করতে চাই।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিএসইসি চেয়ারম্যানের পূণ:নিয়োগে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) শুভেচ্ছায় এই কথা জানান তিনি।

শুভেচ্ছা জানানোর সময়ে সিএমএজেএফ সভাপতি গোলাম সামদানি ভূইয়া, সেক্রেটারি আবু আলীসহ সংগঠনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, গত ৪ বছরে শেয়ারবাজারের অনেক কিছুই চিনতে ও বুঝতে শিখেছি। কে বন্ধু আর শত্রু, তা বুঝি। সে আলোকে আগামিতে শেয়ারবাজারকে এগিয়ে নেবো।

অধ্যাপক শিবলী রুবাইয়াত বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) কর্তৃপক্ষ প্রতিবছরই বাংলাদেশকে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে। সেগুলোর মধ্যে একটি ক্যাপিটাল গেইনের উপরে ট্যাক্স আরোপ করা। কিন্তু এটি বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে সম্ভব না। এই বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে আলাপ হয়েছে। তারা ক্যাপিটাল গেইনের উপর ট্যাক্স আরোপ করবে না।

বিএসইসিতে ব্যক্তিগত কোন স্বার্থ নেই উল্লেখ করে অধ্যাপক শিবলী বলেন, আমার পরিবারের কেউ শেয়ারবাজারের সঙ্গে জড়িত না। এখানে কেউ বলতে পারবে না ১ টাকা ঘুষ নেই। পারলে ১ জনকে সামনে নিয়ে এসে প্রমাণ করুক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষরের পরেও অনেকেই তার নিয়োগে বিরোধিতা করেছেন বলে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান। যে কারণে প্রজ্ঞাপন জারিতে সময় লেগেছে। এক্ষেত্রে অনেক উচ্চ লেভেলের লোকজনও কাজ করেছে।

কিন্তু প্রধানমন্ত্রীর কারণে সেটা টিকেনি। আর যারা বেশি বিরোধীতা করেছে, তারাই আবার সবার আগে এসে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে গেছে বলে জানান তিনি।

অধ্যাপক শিবলী রুবাইয়াত বলেন, সূচক বাড়া-কমা দেখার কাজ বিএসইসির না। আর কোম্পানি শেয়ারবাজারে আনাও বিএসইসির কাজ না। কিন্তু শেয়ারবাজারের উন্নয়নে এই দুটি কাজ করতে গিয়ে সমালোচনার মুখে পড়েছি। এখন থেকে আইপিও ও সূচকের উন্নয়ন স্টক এক্সচেঞ্জ দেখবে। আজকে এই বিষয়টি স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে বলে দিয়েছি।

বিএসইসির এই চেয়ারম্যান বলেন, আগামি ৪ বছরে শেয়ারবাজারের মাধ্যমে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়াই আমার অন্যতম মূল লক্ষ্য হবে। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশ বন্ড ইস্যুর মাধ্যমে এগিয়ে যাচ্ছে। আমাদেরকেও সেদিকে যেতে হবে। সরকারের উন্নয়নমূলক কাজগুলো বন্ড ইস্যুর মাধ্যমে করতে হবে। তাহলে জনগনের উপরে ট্যাক্সের চাপ কমে আসবে।
শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১১:৫৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]