রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওষুধ ও রসায়ন খাত

ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১২ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩১ মার্চ ২০২৪ | 85 বার পঠিত | প্রিন্ট

ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১২ কোম্পানির

জানুয়ারি‘২৪ মাসের তুলনায় শেয়ারবাজারের তালিকাভুক্ত ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ওষুধ ও রসায়ন খাতের ১২ কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩৩টি কোম্পানি রয়েছেঅ। এর মধ্যে ফেব্রুয়ারি মাসে ৩১টি কোম্পানি বিনিয়োগ হালনাগাদ প্রকাশ করেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, জানুয়ারি’২৪ মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১২টি, বেড়েছে ১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির। শেয়ার ধারণের তথ্য আপডেট করেছে। এরমধ্যে চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে ১২টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া কোম্পানিগুলো হলো- এসিআই ফর্মূলেশন, একমি পেস্টিসাইড, এমবি ফার্মা, ফার কেমিক্যাল, ইবনে সিনা ফার্মা, জেএমআই সিরিঞ্জ, কোহিনুর কেমিক্যালস, নাভানা ফার্মা, ওরিয়ন ইনফিউশন, ফার্মা এইডস, স্যালভো কেমিক্যাল, সিলভা ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে একমি পেস্টিসাইডের। জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.১১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৬.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.০৯ শতাংশ থেকে ৬.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৩৬ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

এসিআই ফর্মূলেশন : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৩৫ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৫৮ শতাংশ থেকে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৬৭ শতাংশে।

এমবি ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৬৪ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.১১ শতাংশ থেকে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.২৩ শতাংশে।

ফার কেমিক্যাল : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৮৪ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৫৩ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৬১ শতাংশে।

ইবনে সিনা ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.২২ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.১১ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.১৪ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.২১ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

জেএমআই সিরিঞ্জ : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৫৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৭৭ শতাংশ থেকে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৯২ শতাংশে।

কোহিনুর কেমিক্যালস : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.১১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৩০ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৫০ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০২ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

নাভানা ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৩২ শতাংশ থেকে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৪৯ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ২৭.৭৩ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

ওরিয়ন ইনফিউশন : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৫৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৮১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৭৪ শতাংশ থেকে ০.৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.৫০ শতাংশে।

ফার্মা এইডস : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৬৫ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৭৬ শতাংশ থেকে ১.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৩৫ শতাংশে।

স্যালভো কেমিক্যাল : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৭ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৫৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.০৫ শতাংশ থেকে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৩.২৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.২১ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

সিলভা ফার্মা : জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৯২ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.১৩ শতাংশ থেকে ১.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৫৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০১ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

শেয়ার ধারণ তথ্য আপডেট না হওয়া কোম্পানি দ্ইুটি হলো- এশিয়াটিক ল্যাবরেটরিজ এবং কেয়া কসমেটিকস লিমিটেড।
শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ৯:৪৯ অপরাহ্ণ | রবিবার, ৩১ মার্চ ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]