রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্ব ফাঁকি রোধে অপারেটরদের তদারকির প্রযুক্তি কিনছে বিটিআরসি

  |   বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১ | 212 বার পঠিত | প্রিন্ট

রাজস্ব ফাঁকি রোধে অপারেটরদের তদারকির প্রযুক্তি কিনছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক : রাজস্ব ফাঁকি রোধে মোবাইল ফোন অপারেটরদের তদারকির প্রযুক্তি কিনছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এজন্য ৭৭ কোটি ৬৫ লাখ টাকার প্রযুক্তি কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১৬ জুন) ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে এই ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘‘ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ‘প্রকিউরমেন্ট অব ডিজাইন, ডেভেলপমেন্ট, সাপ্লাই, ইনস্টলেশন, টেস্টিং অ্যান্ড কমিশনিং অব টেলিকম মনিটরিং সিস্টেম ফর দ্য টেলিকম নেটওয়ার্কস সিস্টেমস অব বাংলাদেশ’ প্রকল্পের আওতায় পণ্য ও সেবা কিনবে। ৭৭ কোটি ৬৫ লাখ ৩২ হাজার ৭৯৬ টাকায় কানাডার প্রতিষ্ঠান টিকেসি টেলিকম ইনকরপোরেশন’র কাছ থেকে এই পণ্য ও সেবা কেনা হচ্ছে।’’

তিনি বলেন, ‘ডিজিটাল রেগুলেটরি মনিটরিং ব্যবস্থা স্থাপনের লক্ষ্যেই এই ডিজাইন, ডেভেলপমেন্ট, সাপ্লাই, ইনস্টলেশন, টেস্টিং অ্যান্ড কমিশনিং অব টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপন করা হবে। আমরা মনে করি এটি অত্যন্ত গুরুত্বপ্র্ণূ প্রজেক্ট, এটি একটি ভাল প্রজেক্ট।’

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, ‘টেলিফোন অপারেটররা যে রাজস্বটা আদায় করে সেক্ষেত্রে অনেক সময় সঠিক তথ্য নাও থাকতে পারে। এজন্য এই মনিটরিং সিস্টেমের মাধ্যমে শতভাগ রাজস্ব আদায় সম্ভব হবে।’

রাজস্ব আদায়ের অনিয়ম রোধে এই তদারকি ব্যবস্থা চালু করা হচ্ছে বলেও জানান অতিরিক্ত সচিব।

এ ছাড়া পেট্রোবাংলা যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় ধরা হয়েছে ৩১৩ কোটি ৬৮ লাখ ৯৭ হাজার ৬৮০ টাকা।

অতিরিক্ত সচিব জানান, পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ১২ লাখ ৩৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল ৫ হাজার ৭৭৪ কোটি ৪৫ লাখ টাকায় আমদানি করবে। পাঁচটি প্যাকেজের আওতায় সিঙ্গাপুরের চারটি প্রতিষ্ঠানের কাছ থেকে এই তেল আমদানি করা হবে। এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

অপরদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এই কমিটিতে জামালপুরের যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (জেএফসিএল) জন্য রিফর্মড গ্যাস ওয়েস্ট হিট বয়লাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান জার্মানির বরসিজ প্রসেস হিট এক্সচেঞ্জার-এর কাছে থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে বয়লার কেনার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১২:০৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]