রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সেপ্টেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ওষুধ ও রসায়ন খাতের ২৫ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | 267 বার পঠিত | প্রিন্ট

সেপ্টেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ওষুধ ও রসায়ন খাতের ২৫ কোম্পানির

শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে সেপ্টেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ওষুধ ও রসায়ন খাতের ২৫ কোম্পানির। এগুলো হলো- এসিআই লিমিটেড, এসিআই ফরমুলেশন, একমি ল্যাব, একটিভ ফাইন, এডভেন্ট ফার্মা, এমবি ফার্মা, বেক্সিমকো ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ফার কেমিক্যাল, গ্লোবাল হেভি কেমিক্যাল, ইবনে সিনা ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, জেএমআই সিরিঞ্জ, কোহিনূর কেমিক্যাল, লিবরা ইনফিউশন, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, ফার্মা এইডস, রেকিট বেনকিজার, রেনেটা লিমিটেড, সালভো কেমিক্যাল, সিলভা ফার্মা, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা এবং ওয়াটা কেমিক্যাল। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও দেখুন : আজকের ব্যাংক খাতের লেনদেন চিত্র

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে কমেছে ওরিয়ন ইনফিউশনের। আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৪১ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ১৩.৯১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৫০ শতাংশ। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২৭ শতাংশ থেকে ০.২৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৭১ শতাংশ, যা ১৪.১৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫১.৮৫ শতাংশ।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

এসিআই লিমিটেড : গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৩৬ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.০৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪১.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৩৬ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৪৪ শতাংশ।

এসআই ফরমুলেশন : গত বছরের আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৪৬ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ৩.৭৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.৭০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৫২ শতাংশ থেকে ৩.৭৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.২৮ শতাংশ।

একমি ল্যাব: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৯৭ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ২.৩৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৬০ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.০৬ শতাংশ থেকে ২.৩৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৪৩ শতাংশ।

একটিভ ফাইন: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৮৯ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ২.২৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৬৪ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৯৬ শতাংশ থেকে ২.২৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬১.২১ শতাংশে।

এডভেন্ট ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.২৭ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ১১.৮৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৭১ শতাংশ থেকে ১১.৮৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৯.৫৯ শতাংশ।

এমবি ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১০ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ২.৫৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৫৩ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৫.৬৫ শতাংশ থেকে ২.৫৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.২২ শতাংশ।

বেক্সিমকো ফার্মা: : গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৫ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.২৬ শতাংশ। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২৮.৩১ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.২১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৯.১০ শতাংশ, যা ০.২৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৩৯ শতাংশ

সেন্ট্রাল ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.০৩ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ২.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.৮৪ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬১.০৮ শতাংশ থেকে ২.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬৩.২৭ শতাংশ।

ফার কেমিক্যাল: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৪২ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ১.৬১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৮১ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৩৪ শতাংশ থেকে ১.৬১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৫.৯৫ শতাংশ।

গ্লোবাল হেভি কেমিক্যাল: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.০২ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.২৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৭৪ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৩৮ শতাংশ থেকে ০.২৮শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১২.৬৬ শতাংশে।

ইবনে সিনা ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৮৫ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৮২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৪৮ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৫৮ শতাংশ।

ইন্দো-বাংলা ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৮৬ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ৮.৭৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.১২শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৪৯ শতাংশ থেকে ৮.৭৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৮.২৩ শতাংশ।

জেএমআই সিরিঞ্জ: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৭৬ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.১৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৬০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৫৯ শতাংশ থেকে ০.১৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৭৫ শতাংশ।

কোহিনূর কেমিক্যাল: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.২৮ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.৩৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৯৪ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৫.১৫ শতাংশ, যা ০.৩২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.৪৭ শতাংশে।

লিবরা ইনফিউশন: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫৫ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.৪৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.০৯ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.০২ শতাংশ থেকে ০.৪৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫২.৪৮ শতাংশে।

ওরিয়ন ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৮৮ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ২.৫৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৫.৩৩ শতাংশ। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.২০ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.১৭ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৮.৯৪ শতাংশ, যা ২.৫৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪১.৫২ শতাংশ।

ফার্মা এইডস: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০০ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ১.৪৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৫৪ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৭.৭৮ শতাংশ, যা ২.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৯.৮৭ শতাংশ।

রেকিট বেনকিজার: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৪ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৫২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৯১ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৯২ শতাংশে।

রেনেটা লিমিটেড: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৩২ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.২৮ শতাংশ। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২২.৯০ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৮৪ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬.৪৯ শতাংশ, যা ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.৫৯ শতাংশ।

সালভো কেমিক্যাল: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮০ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.১১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৬৯ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৬.০২ শতাংশ থেকে ০.১১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬৬.১৩ শতাংশে।

সিলভা ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৮৭ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ৩.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৮০ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৬৮ শতাংশ থেকে ৩.০৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.৭৫ শতাংশ।

সিলকো ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৮ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ১.২২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণবিনিয়োগ ৫১.৯০ শতাংশ থেকে ১.২২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৩.১২ শতাংশে।

স্কয়ার ফার্মা: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ১৪.৯৭ শতাংশ থেকে সেপ্টেম্বর মাসে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৮৭ শতাংশ। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৭২শতাংশ, যা ০.৩১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৭.০৩শতাংশ।

ওয়াটা কেমিক্যাল: গত বছরের আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৬০ শতাংশ, যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে ০.২০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৪০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৯৯ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.১৯ শতাংশ।

আরও পড়ুন : পিপলস লিজিংয়ের লেনদেন বন্ধের মেয়াদ আবারও বেড়েছে

আরও পড়ুন : সূচকের পতনেও লেনদেন বেড়েছে

আরও পড়ুন : গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিও শেয়ার বরাদ্দ

আরও পড়ুন : ৪৪ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ

আরও পড়ুন :  ২ কোম্পানির ডিভিডেন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৬:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]