রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ার ক্রয়ের ঘোষণা উদ্যোক্তা পরিচালকের

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২ | 234 বার পঠিত | প্রিন্ট

শেয়ার ক্রয়ের ঘোষণা উদ্যোক্তা পরিচালকের

শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি প্রাইম ব্যাংকের উদ্যোক্তা পরিচালক আজম জে চৌধুরী। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জনা গেছে।

জানা যায়, আজম জে চৌধুরী ২১ লাখ ৫ হাজার ২৫৭টি শেয়ার বর্তমান বাজার দরে ক্রয়ের ঘোষণা দিয়েছেন। উল্লেখিত পরিমাণ শেয়ার তিনি আগামী ৩১ অক্টোবরের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেট থেকে ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

শেয়ারবাজারে তালিকাভুক্তি

‘এ’ ক্যাটাগরির ব্যাংকটি ২০০০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ব্যাংকটির অনুমোদিত মূলধন ২ হাজার ৫০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন এক হাজার ১৩২ কোটি ২৮ লাখ টাকা। বর্তমানে ব্যাংকটির রিজার্ভের পরিমাণ এক হাজার ৭২০ কোটি টাকা।

সর্বশেষ প্রকাশিত দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৬৭ পয়সা। জানুয়ারি থেকে জুন’২২ পর্যন্ত ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় দাঁড়িয়েছে এক টাকা ৫৯ পয়সা। একই সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৬ টাকা ১৯ পয়সা। আলোচ্য সময়ে শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো মাইনাস এক টাকা ১৩ পয়সা।

প্রথম প্রান্তিকে (জানুয়ারি’২২-মার্চ’২২) ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৯২ পয়সা। গত বছরের একই সময় যার পরিমাণ ছিল ১ টাকা ৩৪ পয়সা আয়।

প্রথম প্রান্তিকে এককভাবে শেয়ার প্রতি আয় (সলো ইপিএস) হয়েছে ৮৯ পয়সা। গত বছরের একই সময় যার পরিমাণ ছিল ১ টাকা ৩৭ পয়সা আয়।

গত ৩১ মার্চ, ২০২২ তারিখে সমন্বিতভাবে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৭ টাকা ৩৬ পয়সা।

ব্যাংকটির শেয়ার সংখ্যা ১১৩ কোটি ২২ লাখ ৮৩ হাজার ৪৭৭টি। এর মধ্যে- ৩৯.০৩ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩৭.৬৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৫০ শতাংশ বিদেশি এবং ২২.৭৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

এদিকে, ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ব্যাংকটি।

আলোচ্য বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ প্রাইম ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৮৭ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৬১ পয়সা।

গত ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৬ টাকা ২৬ পয়সা।

আরও পড়ুন : ব্যাংক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগে আগস্টে চমক দেখালেও সেপ্টেম্বরে ভাটা

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৩:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]