রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি নিয়োগে নতুন নীতিমালা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪ | 113 বার পঠিত | প্রিন্ট

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি নিয়োগে নতুন নীতিমালা

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এমডি নিয়োগে নতুন নীতিমালা উল্লেখ করে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

নীতিমালা অনুযায়ী, কোনো ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানে দায়িত্বকালে কোনো কর্মকর্তা আর্থিক অনিয়মে জড়িত থাকলে– তাঁকে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেব নিয়োগ ও পুনঃনিয়োগ করা যাবে না।

এছাড়া কোনো কর্মকর্তা যদি খেলাপি গ্রাহক হন, কর খেলাপি হন অথবা পাওনাদারের অর্থ পরিশোধ বন্ধ করে দিয়েছেন কিংবা আদালত থেকে কোন সময়ে দেউলিয়া ঘোষিত হয়েছেন– এমনটা থাকলেও সেই কর্মকর্তা আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হতে পারবেন না।

সোমবার (২৫ মার্চ) বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ/নিযুক্তি এবং তার দায়দায়িত্ব সম্পর্কে নীতিমালা উল্লেখ করে একটি সার্কুলার জারি করেছে, যা সকল আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পেতে হলে– তিনি ফৌজদারী আদালত থেকে দণ্ডিত নন কিংবা জাল-জালিয়াতি, আর্থিক অপরাধে জড়িত নন– এমন ব্যক্তি হতে হবে।

তার উপযুক্ততার মধ্যে উল্লেখ করেছে ‘তিনি কোন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বিধিমালা, প্রবিধান, নিয়মচার লঙ্গন করেননি। তিনি এমন কোন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন না– যেটির নিবন্ধন অথবা লাইসেন্স বাতিল করা হয়েছে, অথবা কোম্পানি প্রতিষ্ঠানটি অবসায়িত হয়েছে।’

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]