রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিনিয়োগ হালনাগাদ প্রকাশ

৯ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়লেও কমেছে ৮টির

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৮ জানুয়ারি ২০২৩ | 142 বার পঠিত | প্রিন্ট

৯ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়লেও কমেছে ৮টির

বিদ্যুৎ ও জ্বালানি খাতের ডিসেম্বর‘২২ মাসের বিনিয়োগ হালনাগাদ প্রকাশিত হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত এ খাতের ২৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত ৩০ নভেম্বর মাসের তুলনায় ৩১ ডিসেম্বর মাসে ৯টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়লেও কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পর্যালোচনা করে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলো হলো- ইন্ট্রাকো সিএনজি, বারাকা পতেঙ্গা, বারাকা পাওয়ার, পাওয়ার গ্রিড, সামিট পাওয়ার, শাহাজিবাজার পাওয়ার, ডেসকো, এনার্জিপ্যাক এবং মবিল যমুনা।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া ৮ কোম্পানি হলো- পদ্মা অয়েল, লুব-রেফ, মেঘনা পেট্রোলিয়াম, ইস্টার্ন লুব্রিকেন্টস, যমুনা ওয়েল, জিবিবি পাওয়ার, ডরিন পাওয়ার এবং অ্যাসোসিয়েটেড অক্সিজেন।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের। ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৩.০৭ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২০.৯০ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.১৭ শতাংশ।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বারাকা পতেঙ্গা: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৭.০৫ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৬.৯৫ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১০ শতাংশ।

বারাকা পাওয়ার: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৭.৩০ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২৭.২১ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৯ শতাংশ।

পাওয়ার গ্রিড: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১৫.৮৪ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৫.৮১ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৩ শতাংশ।

সামিট পাওয়ার: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১৮.৬৭ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৮.৬৪ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৩ শতাংশ।

শাহাজিবাজার পাওয়ার: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১৬.১৮ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৬.১৬ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০২ শতাংশ।

ডেসকো: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৩.৮ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২৩.৭৯ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০১ শতাংশ।

এনার্জিপ্যাক: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১৭.৪৯ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৭.৪৮ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০১ শতাংশ।

মবিল যমুনা: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২১.৫৫ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২১.৫৪ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০১ শতাংশ।

এদিকে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে পদ্মা অয়েলের। ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৩১.৯২ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৩২.৬৮ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.৭৬ শতাংশ।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

লুব-রেফ: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২২.২০ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২২.৫৮ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.৩৮ শতাংশ।

মেঘনা পেট্রোলিয়াম: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৩৩.৪০ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৩৩.৬১ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.২১ শতাংশ।

ইস্টার্ন লুব্রিকেন্টস: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৬.৬২ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৬.৭৪ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.১২ শতাংশ।

যমুনা অয়েল,: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৮.৩৭ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২৮.৪৩ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০৬ শতাংশ।

জিবিবি পাওয়ার: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১৫.৪৪ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৫.৪৮ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০৪ শতাংশ।

ডরিন পাওয়ার: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১৮.৭৪ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৮.৭৭ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০৩ শতাংশ।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৪.৫৬ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২৪.৫৭ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.০১ শতাংশ।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১০:১৫ অপরাহ্ণ | বুধবার, ১৮ জানুয়ারি ২০২৩

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]