রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ওষুধ ও রসায়ন খাতে ৮ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৪ | 72 বার পঠিত | প্রিন্ট

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ওষুধ ও রসায়ন খাতে ৮ কোম্পানির

ডিসেম্বর‘২৩ মাসের তুলনায় জানুয়ারি’২৪ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ওষুধ ও রসায়ন খাতে ৮ কোম্পানির।

একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৪টির এবং বিনিয়োগ তথ্য হালনাগাদ প্রকাশ করেনি ১টি কোম্পানি।

ডিএসইতে প্রকাশিত হালনাগদ অনুযায়ী এ তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো হলো- একটিভ ফাইন, এ্যাডভেন্ট ফার্মা, এএফসি এগ্রো, সেন্ট্রাল ফার্মা, ইন্দোবাংলা ফার্মা, লিব্রা ইনফিউশনস, ম্যারিকো বাংলাদেশ ও ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ইন্দোবাংলা ফার্মার। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ৩.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৫৯ শতাংশে। একই সময়ে বৈদেশিক বিনিয়োগ ছিল ০.২০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৮২ শতাংশ থেকে ৩.৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৪.৬৫ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

একটিভ ফাইন : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৮৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৮৫ শতাংশ থেকে ১.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৭.৫২ শতাংশে।

এ্যাডভেন্ট ফার্মা : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৬১ শতাংশ, যা জানুয়ারি মাসে ৩.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.০৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৩৭ শতাংশ থেকে ৩.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৯০ শতাংশে।

এএফসি এগ্রো : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৯৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ২.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.১৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.২০ শতাংশ থেকে ২.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৯৮ শতাংশে।

সেন্ট্রাল ফার্মা : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৫১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৬০ শতাংশ থেকে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬.১০ শতাংশে।

লিব্রা ইনফিউশনস : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৫৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৬৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.০২ শতাংশ থেকে ১.৬৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬.৬৭ শতাংশে।

ম্যারিকো বাংলাদেশ : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৬১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১.৫০ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৫৪ শতাংশে।

ওরিয়ন ইনফিউশন : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.০১ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.২৯ শতাংশ থেকে ১.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৭৪ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৮:২৪ অপরাহ্ণ | বুধবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]