রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৩ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | 111 বার পঠিত | প্রিন্ট

অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৩ ব্যাংকের

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩ ব্যাংক রয়েছে। এর মধ্যে গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৩ ব্যাংকের। এগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং ইউসিবি ব্যাংক। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৬ ব্যাংকের। এছাড়া, একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ৪ ব্যাংকের। ডিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

আরও দেখুন : ডিএসইর আজকের টার্নওভার তালিকা

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ঢাকা ব্যাংকের। গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.০৫ শতাংশ, যা অক্টোবর মাসে ১০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৩৩ শতাংশ থেকে ১০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৫৮ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

এবি ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৯০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৯৭ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.০৭ শতাংশে।

ব্যাংক এশিয়া : ব্যাংকটিতে গত সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৬৮শতাংশ, যা অক্টোবর মাসে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৮২ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৮৬ শতাংশে।

সিটি ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩২.৫১ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৪৭ শতাংশে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.২৪ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.২১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৪.৭৪ শতাংশ থেকে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৯২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৫১ শতাংশ, যা ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৪০ শতাংশে।

ডাচ-বাংলা ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৪৪ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৫৬ শতাংশ থেকে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৭৪ শতাংশে।

ইস্টার্ন ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৬০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৫৯ শতাংশে।একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৫৪ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৫৫ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.১৬শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৩৯ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৩২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.৪০ শতাংশ, যা অক্টোবর ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৫০ শতাংশে।

আইএফআইসি ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৬৭ শতাংশ, যা অক্টোবর মাসে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৩৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৫১ শতাংশ থেকে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৮০শতাংশে।

মার্কেন্টাইল ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩৫.৯৮ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৩৬ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৯০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.০৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.১০ শতাংশ থেকে ১.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৫৪ শতাংশে।

রূপালী ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৫৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.২২ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.২৭ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৭৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৭৮ শতাংশ থেকে ০.০৭শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৮৫ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.০৬ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৩১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪৩ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৪১ শতাংশে।একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৯৯ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৯৩ শতাংশে।

ইউনিয়ন ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৪৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.০০ শতাংশ, যা ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.০২ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১০:০৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]