শুক্রবার ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রেইসের এক মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিতের আদেশ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ | 23 বার পঠিত | প্রিন্ট

রেইসের এক মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিতের আদেশ

মিউচুয়াল ফান্ড বিধিমালা লঙ্ঘন করে নিজেদের ব্যবস্থাপনাধীন ফান্ডের মাধ্যমে ব্লক মার্কেটে বড় ধরনের লেনদেন করেছে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট। একই সঙ্গে বাংলাদেশ ফিক্সড ইনকাম ইনভেস্টমেন্ট স্পেশাল পারপাস ভেহিকলের মাধ্যমেও লেনদেন করেছে।

যে কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ ফিক্সড ইনকাম ইনভেস্টমেন্ট স্পেশাল পারপাস ভেহিকল বা এই জাতীয় নামে রেসের ব্যবস্থাপনাধীন অন্যান্য ফান্ডের ব্লক মার্কেটে লেনদেন স্থগিত করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পাশাপাশি মাল্টি সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ব্লক মার্কেটে লেনদেন সুবিধা স্থগিত করে বৃহস্পতিবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরে একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, কমিশনের তদন্ত কমিটি সার্ভিল্যান্স সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএল কর্তৃক নিজেদের ব্যবস্থাপনাধীন ফান্ড ও বাংলাদেশ ফিক্সড ইনকাম ইনভেস্টমেন্ট স্পেশাল পারপাস ভেহিকলের (রেসের ব্যবস্থাপনাধীন ফান্ড) মধ্যে ব্লক মার্কেটে বড় ধরনের লেনদেনের বিষয়টি পর্যবেক্ষণ করেছে। আর ব্লক মার্কেটের লেনদেনের সিংহভাগই হয়েছে মাল্টি সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের মাধ্যমে। যদিও সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচুয়াল ফান্ড) বিধিমালা ২০০১-এর দফা ৭ (৫ম তফসিল) অনুসারে, একই সম্পদ ব্যবস্থাপকের ব্যবস্থাপনাধীন মিউচুয়াল ফান্ড বা স্কিমে বিনিয়োগ নিষিদ্ধ করা হয়েছে।

আদেশে মিউচুয়াল ফান্ডের অধীনে থাকা সিকিউরিটিজ অনুমোদিত কাস্টডিয়ানের কাছে ট্রাস্টির তত্ত্বাবধানে সুরক্ষিত থাকার বিষয়টি উল্লেখ করা হয়। এতে বলা হয়, বিষয়টি ইউনিটহোল্ডারদের স্বার্থ রক্ষার খাতিরে আইন লঙ্ঘন করে লেনদেনের বিষয়ে সম্পদ ব্যবস্থাপক, ট্রাস্টি, কাস্টডিয়ান ও স্টক ব্রোকারের ভূমিকা পর্যালোচনা করে দেখা জরুরি হয়ে পড়েছে। একই সঙ্গে ব্লক মার্কেটে আলোচ্য লেনদেনের উদ্দেশ্য ও প্রভাব যাচাই করা প্রয়োজন। পাশাপাশি সম্পদ ব্যবস্থাপক ও সংশ্লিষ্ট পক্ষগুলো মিউচুয়াল ফান্ডের সিকিউরিটিজের সুরক্ষা নিশ্চিতের ক্ষেত্রে অবহেলা করেছে নাকি উদ্দেশ্যপ্রণোদিতভাবে কম দামে সিকিউরিটিজ হস্তান্তর কিংবা তহবিল পাচারের জন্য এ লেনদেন করা হয়েছে সেটিও খতিয়ে দেখা প্রয়োজন।

এর পরিপ্রেক্ষিতে মিউচুয়াল ফান্ডের সিকিউরিটিজের সুরক্ষা নিশ্চিত করা এবং বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএলের ব্যবস্থাপনাধীন ফান্ডগুলোর ইউনিটহোল্ডারদের স্বার্থ সুরক্ষায় কমিশনের পক্ষ থেকে ডিপোজিটরি, স্টক এক্সচেঞ্জ, ট্রাস্টি, কাস্টডিয়ান ও সম্পদ ব্যবস্থাপককে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

এসব নির্দেশনার মধ্যে রয়েছে বাংলাদেশ ফিক্সড ইনকাম ইনভেস্টমেন্ট স্পেশাল পারপাস ভেহিকল বা বাংলাদেশ ফিক্সড ইনকাম স্পেশাল পারপাস ভেহিকল কিংবা প্রজেক্ট বিএফআইএসপিভি কিংবা বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএলের ব্যবস্থাপনাধীন বা নিয়ন্ত্রণে থাকা এসপিভি নামে যেকোনো ফান্ডের মাল্টি সিকিউরিটজ অ্যান্ড সার্ভিসেস কিংবা অন্য কোনো স্টক ব্রোকারের মাধ্যমে ব্লক মার্কেটসহ যেকোনো ধরনের লেনদেন পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত স্থগিত থাকবে। একইভাবে মাল্টি সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেসের মাধ্যমে ব্লক মার্কেটে যেকেনো ধরনের লেনদেন স্থগিত থাকবে।

পাশাপাশি বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএলের ব্যবস্থাপনাধীন ফান্ডগুলোর সংঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষকে এ আদেশ জারির তিনদিনের মধ্যে তাদের ভূমিকা ও আইন পরিপালনের বিষয়টি কমিশনকে অবগত করতে নির্দেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএলের ব্যবস্থাপনাধীন তালিকাভুক্ত ও অ-তালিভুক্ত মিউচুয়াল ফান্ডগুলোর ৯৭ শতাংশ সম্পদের কাস্টডিয়ানের দায়িত্বে রয়েছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও ব্র্যাক ব্যাংক পিএলসি।

চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান রেইসের ব্যবস্থাপনাধীন মেয়াদি মিউচুয়াল ফান্ডগুলোর এনএভি (সম্পদমূল্য) রিটার্ন ছিল ঋণাত্মক ১৫.৮০ শতাংশ। এই সময়ে ফান্ডগুলো শেয়ারবাজারে সবচেয়ে বেশি ৫৭.৩০ শতাংশ ডিসকাউন্টে লেনদেন হয়েছে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১০:১৬ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ জুলাই ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]