শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ জ্বালানি খাত

মে’২৪ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১১ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ জুন ২০২৪ | 66 বার পঠিত | প্রিন্ট

মে’২৪ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১১ কোম্পানির

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানির মে’২৪ মাসের বিনিয়োগ হালনাগাদ প্রকাশ করেছে ২০টি কোম্পানি। প্রকাশিত হালনাগাদ অনুযায়ী এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১১টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলো হলো- ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি, ইস্টার্ন লুবরিক্যান্টস, যমুনা অয়েল, খুলনা পাওয়ার কোম্পানি, লুবরেফ বিডি, মবিল যমুনা, মেঘনা পেট্রোলিয়াম, পাওয়ারগ্রিড, শাহজীবাজার পাওয়ার, তিতাস গ্যাস এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে লুবরেফ বিডির। এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৩৮ শতাংশ, যা মে মাসে ০.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৮৫ শতাংশ থেকে ০.৭৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.০৬ শতাংশে। আলোচ্য সময়ে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ৩৫.৬৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৭০ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৯ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি : এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৭০ শতাংশ, যা মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৬০ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৫৬ শতাংশে।

ইস্টার্ন লুবরিক্যান্টস : এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.২৪ শতাংশ, যা মে মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৭২ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৬৭ শতাংশে।

যমুনা অয়েল : এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৭৭ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৭৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.১১ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.০৯ শতাংশে।

খুলনা পাওয়ার কোম্পানি : এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯১ শতাংশ, যা মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৯২ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৮৮ শতাংশে।

মবিল যমুনা : এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৮ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬.১০ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.০৮ শতাংশে।

মেঘনা পেট্রোলিয়াম : এপ্রির মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.২৮ শতাংশ, যা মে মাসে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.০১ শতাংশ থেকে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৭১ শতাংশে।

পাওয়ারগ্রিড : এপ্রির মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০৭ শতাংশ, যা মে মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৪২ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৩৬ শতাংশে।

শাহজীবাজার পাওয়ার : এপ্রির মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৬ শতাংশ, যা মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৫৩ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৪৯ শতাংশে।

তিতাস গ্যাস : এপ্রির মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৮৩ শতাংশ, যা মে মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.১২ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.০৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৫ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৬ শতাংশে।

ইউনাইটেড পাওয়ার জেনারেশন : এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৪৭ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২.৫২ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৫০ শতাংশে।

শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ৫:৪৭ অপরাহ্ণ | বুধবার, ১২ জুন ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]